Saturday 26 September 2009

Varieties of Chutney

১। মরিচের চাটনি, কাচা বা শুকনাঃ
১০/১২ টা মরিচ বাটা পেস্ট বা গুড়া, এক টাবিল চামচ চিনি, প্রয়োজন মত লবন, তিন চা চামচ রসুন, দুই টেবিল চামচ ভিনিগার বা লেবুর রস, অল্প কিছু তেল।
কড়াইতে তেল গড়ম হলে ভিনিগার বাদে সব কিছু(গুড়া মরিচ হলে একটু পানিতে গুলে নিবেন)মিশিয়ে এক কাপ পানি দিয়ে ভুনে নিন, ঘন হয়ে এলে ভিনিগার দিয়ে আরো একটু জ্বাল দিয়ে নামিয়ে নিন, টক করতে চাইলে আরো একটু ভিনিগার বা লেবুর রস দিন
২।দৈএর চাটনিঃ
টক দৈ এক কাপ, এক টেবিল চামচ চিনি, এক চা চামচ লবন, দুই চা চামচ কাচা মরিচ বাটা বা এক চা চামচ শুকনা মরিচের গুড়া, এক চা চামচ বিট লবন। সাথে একটু পুদিনা পাতা বেটে দিতে পারেন।
সব কিছু মিশিয়ে এক সাথে গুলে নিন। স্বাদের তারতম্য অনুযায়ী উপাদানের পরিমান কম বেশি করে নিবেন। গুড়া শুকনা মরিচের পরিবর্তে আস্ত শুকনা মরিচ তাওয়ায় ছেকে নিয়ে গুড়া করে নিতে পারেন এতে স্বাদ এবং ঘ্রান সুন্দর হয়।
৩।জলপাইর চাটনিঃ ()
/১০টা কাচা জলপাই কেটে বিচি ছাড়িয়ে বেটে নিন, /৪টা কাচা মরিচ বাটা বা শুকনা মরিচ তাওয়ায় ছেকে নিয়ে বেটে গুড়া করে নিবেন, লবন প্রয়োজন মত, এক চামচ চিনি।
সব কিছু মিশিয়ে নিলেই চাটনি হয়ে গেল।
জলপাইর চাটনিঃ()
১০/১২টা জলপাই সামান্য হলুদ দিয়ে সেদ্ধ করে বিচি ছাড়িয়ে চটকে নিন, চিনি লবন মিশিয়ে সামান্য তেলে আধা চা চামচ পাচ ফোড়ন ছেড়ে দিয়ে জলপাই ভুনে নিন। এবারে এগুলি ঠান্ডা হলে তাওয়ায় ছ্যাকা কয়েকটা শুকনা মরিচ গুড়া করে মিশিয়ে নিন। আপনার স্বাদ অনুযায়ি লবন চিনির পরিমান কম বেশি করে নিতে পারেন।
এভাবে কাচা আম, কামরাঙ্গা, কাচা বা পাকা তেতুল এবং করমচার চাটনিও বানাতে পারেন। পাচফোড়নের পরিবর্তে রসুনও দিতে পারেন, সাথে কিছু পুদিনা বা ধনে পাতাও দিতে পারেন।
৪। পুদিনা পাতার চাটনিঃ
/ আটি পুদিনা পাতা ডাটা সহ ধুয়ে পাটায় বাটা বা / চা চামচ রেডি পেস্ট, টক করার জন্য তেতুল, জলপাই, কাচা আম, লেবু বা টক দৈ যে কোন একটা কিছুর এক টেবিল চামচ, পরিমান মত লবন, এক টেবিল চামচ চিনি, এক চা চামচ আদা রসুনের পেস্ট, এক চা চামচ বিট লবন।
সব কিছু এক সাথে মিশিয়ে নিলেই চাটনি হয়ে গেল।
৫। নারকেলের চাটনিঃ
এক কাপ কুরানো নারকেল, এক চা চামচ আদা রসুন, সামান্য লবন, দুইটা কাচা মরিচ, /৩টা ধনে পাতা, এক টুকরা লেবু।
লেবু বাদে সবকিছু এক সাথে পাটায় মিহি করে বেটে পরে লেবু চিপড়ে মিশিয়ে নিলেই নারকেলের চাটনি হয়ে গেল। যে কোন খাবারের সাথে এই চাটনি পরিবেশন করা যায়। বিশেষ করে খাবার আগে বা সকালের নাস্তার সাথে।

৬। রসুনের চাটনিঃ 
এক কাপ টক দৈ, দুই টেবিল চামচ মিহি করে বাটা রসুন, হাতের কাছে পেলে দুইটা রসুন পাতা বেটে দিতে পারেন না পেলে ক্ষতি নেই, কাছে থাকলে দুই টেবিল চামচ মেয়োনিজ, সামান্য গোল মরিচের গুড়া, সামান্য সরষে বাটা, পরিমান মত লবন।
সব কিছু এক সাথে মিশালেই রসুনের চাটনি হয়ে গেল। কখনো এর সাথে একটু ভাজা জিরা গুড়াও মেশাতে পারেন


No comments:

Post a Comment

Thank you very much for your comments.