Saturday, 26 September 2009

Make your own mayonnaise

ঘড়ে তৈরী মেয়নিজঃ
আজকাল অনেক মায়েদেরও বাবার মত কাজে বের হতে হয় বলে সময় খুবই কম।সকালে নাস্তার জন্য হাতে রুটি বানাবার মতো এতো সময় কোথায়? তাই অনেকেই ব্রেড দিয়ে সকালের নাস্তা বা স্কুল অফিসের নাস্তার ব্যবস্থা করে থাকেন। এদিকে বাচ্চারা অনেকেই মেয়োনিজ দিয়ে ব্রেড খেতে পছন্দ করে। আমাদের দেশে মেয়োনিজের যে দাম তাতে সামাল দেয়া কারো জন্য বেশ কঠিন। নিজের মেয়োনিজ নিজেই ঘড়ে বানিয়ে নিন। খরচও কম হবে বাচ্চারা মায়ের তৈরি বলে খেয়েও তৃপ্তি পাবে। যে যত যাই বলুক না কেন যার যার মায়ের রান্নার উপরে কোন রান্না নেই।
যা যা প্রয়োজনঃ
একটা ডিম, আধা চা চামচ সরিষার পেস্ট, আধা চা চামচ লবন, দুই টেবিল চামচ সাদা ভিনিগার, এক কাপ সালাদ তেল বা মাখন।
প্রথমে ডিম ভেঙ্গে অর্ধেক তেল/মাখন সহ সব উপকরন এক সাথে মিশিয়ে ব্লেন্ডারে দিয়ে কম স্পীডে এক মনিট ব্লেন্ড করুন। এবার বাকী তেলের অর্ধেক মিশিয়ে দুই মিনিট স্বাভাবিক স্পীডে ব্লেন্ড করুন লক্ষ করে দেখে নিবেন ঠিক ভেবে ব্লেন্ড হচ্ছে কি না যদি মনে করেন তাহলে আরোও একটু সময় নিন। এবার অবশিষ্ঠ তেল দিয়ে আবার দুই মিনিট ব্লেন্ড করুন। আপনার তৈরী মেয়োনিজ দিয়ে বাচ্চাদের নাস্তা দেয়ার জন্য রেডি। আপনার চাহিদার পরিমান বুঝে উপকরনের মাত্রা ঠিক করে নিন। খেয়ে দেয়ে যা থাকবে ফ্রীজে রেখে দিন এক সপ্তাহ ভরে খেতে পারবেন।
বিঃদ্রঃ স্বাদের বৈচিত্রের জন্য এর সাথে এক চামচ রসুনের পেস্ট, সিরকার পরিবর্তে লেবুর রস দিতে পারেন, একটু গোলমরিচের গুরা, সালাদ তেল বা মাখনের পরিবর্তে চিনাবাদাম তেল্ বা সুর্যমুখি বা কর্ণ তেলও ব্যবহার করা যায়।

No comments:

Post a Comment

Thank you very much for your comments.