Saturday 26 September 2009

Hot and sour chicken soup

ঝাল টক চিকেন সুপঃ
যা যা প্রয়োজ়নঃ
১টা ছোট সাইজের মুরগী, টেবিল চামচ তাজা লেবুর রস/জুস, চা চামচ আদা রসুনের পেস্ট, টেবিল চামচ চিলি সস বা /৭টা কাচা মরিচ, ৪টা ডিম, টেবিল চামচ চিনি, টেবিল চামচ কর্ন ফ্লাওয়ার, আধা চা চামচ টেস্টিং সল্ট, আপনার রুচি মত লবন, এক চিমটি গোল মরিচ গুড়া।
মুরগী পরিষ্কার করে ধুয়ে ছোট ছোট টুকরো করে দুই লিটার পানিতে ডিম আর কর্ন ফ্লাওয়ার বাদে সব কিছু দিয়ে সেদ্ধ হতে দিন। যথেষ্ঠ সেদ্ধ হলে ঠান্ডা পানিতে কর্ন ফ্লাওয়ার এবং ডিম মিশিয়ে ভালো করে ফিটে আস্তে আস্তে ঢালুন আর নাড়ুন, সব টুক ঢালা হলে চুলার আচ কমিয়ে দিয়ে ঘন ঘন নাড়তে থাকুন। ভালো করে না নাড়লে ডিম জমে চাকা হয়ে যাবে। একটু চেখে দেখুন ঝাল টক ঠিক আছে কি না, দরকার হলে আর একটু লেবু এবং মরিচের সস বা কাচা মরিচ দিয়ে দিন। ঘন হলে নামিয়ে নিন। হয়ে গেলে ডিম গুলি সুতার মত দেখাবে।

বিঃদ্রঃ অন্যান্ন যে কোন সুপ যেমন ডিম, মসুর ডাল, আলু ডিম, ডিম টমাটো, পনীর আলু বা টমাটো,(পনির দিতে চাইলে নামানোর ঠিক / মনিট আগে দিবেন) উপরের রেসিপির সাথে সামঞ্জস্য রেখে আপনি নিজের ইচ্ছা মত করে নিতে পারবেন। না হলে আমাকে জানাবেন। ছাগল বা যে কোন পায়ার সুপে সাধারনত মাংশ রান্না করতে যা যা লাগে তার সব মশলাই দিবেন তবে, পরিমানে কম দিবেন সাথে একটু টক দৈ বা লেবু বা তেতুল দিবেন এবং নামানোর আগে সামান্য জয়ফল যৈত্রির গুড়া ছিটিয়ে দিবেন। জয়ফল যৈত্রি সব সময় একটু ভেজে নিয়ে গুড়া করবেন তাতে গন্ধটা ভালো ছড়ায়। পায়া সেদ্ধ হতে সময় বেশি লাগে বলে যথেষ্ঠ পানি দিয়ে সেদ্ধ দিবেন, দরকার হলে আবার গড়ম পানি দিবেন।

No comments:

Post a Comment

Thank you very much for your comments.