Monday 11 February 2013

প্রাণের মেলা বই মেলা ২০১৩, আপডেট-৩

আজ ছিল ব্লগারস ফোরাম প্রকাশিত বই গুলির মোড়ক উন্মোচন উত্সব। কি বন্ধুরা উত্সব বলেছি বলে কেমন মনে হচ্ছে কি? না, তেমন করে ভাববেন না প্লিজ! কারন এবার যাদের বই প্রকাশ হয়েছে তার মধ্যে একমাত্র জুলিয়ান ভাই ছাড়া আর সবারই এই প্রথম বই। কাজেই সবার মনে একটা মৃদু কাঁপন জনিত অনুভুতি ছিল তা সবাই প্রকাশ করতে না চাইলেও আমি কিন্তু না বলে পারছিলাম না! তাই এই দিন আমার কাছে একটা উত্সবের মতই মনে হয়েছে।
উন্মোচন হবার পর কয়েকটা টেলিভশনে সাক্ষাতকার দেয়া হলো। তারপরে সবাই মিলে বাংলা একাডেমির ক্যাফেটেরিয়াতে গেলাম কিছু জলযোগ করার জন্য। ওখান থেকে ফিরে আবার স্টলের সামনে এসে জিয়া ভাই এই বই গুলির প্রকাশনা নিয়ে ফোরামের ভুমিকা এবং অন্যান্ন সুবিধা অসুবিধা নিয়ে সবার মতামত নিলেন। এর পরে আমরা ফোরামের ব্যনার নিয়ে দাউদ ভাইয়ের উদ্যোগে সবাই মিলে প্রজন্ম চত্বরে আসলাম স্লোগান দিতে দিতে। আসার সময় পথ থেকে আমাদের সাথে যোগ দিল অনেকেই। হঠাত পিছনে চেয়ে দেখি এক বিশাল মিছিলের সামনে ব্যানার হাতে আমরা এগিয়ে যাচ্ছি। এই ছবিগুলি দাউদ ভাইর কাছে রয়েছে তাই আমি এখানে দিতে পারলাম না আশা করছি আগামী কাল দাউদ ভাই চট্টগ্রাম পৌছে ছবি সহ একটা পোস্ট দিবেন।
আজ আমি মঞ্চে ছিলাম তাই আমার ছোট এবং মেঝ কন্যাদের হাতে ভিডিও এবং স্টিল ক্যামেরা ছিল। আজ আর আমার সেই বিখ্যাত মোবাইল ফোনের ৩।৫ ম্যাগা পিক্সেল ক্যামেরা কাজে লাগাবার সুযোগ পাইনি। ভিডিও ছবিগুলি খুব সুন্দর এসেছে কিন্তু এক একতার সাইজ ৫০-২৫০ মেগা বাইট হয়েছে বলে আপলোড করতে পারলাম না। যদি কেউ এই ভিডিও কম্প্রেস করার কৌশল জানেন তবে তাকে জানাবার অনুরোধ জানাচ্ছি। চারটা বইয়ের মোড়ক উন্মোচন করেছেন প্রফেসর আনিসুজ্জামান এবং আমার জীবন পথের বাঁকে বাঁকে বইটির মোড়ক উন্মোচন করেছেন আমার স্ত্রী মনোয়ারা খালিদ অর্থাৎ এই ব্লগের ইজি রেসিপি।
তা দেখা যাক কি ধরা পরল কন্যাদের ক্যামেরায়-
(ছবিগুলি নিজেই নিজের পরিচয় দিতে সক্ষম বলে আলাদা করে পরিচিতি দেয়ার প্রয়োজন নেই)
১।
Moroko Unmochon (1)
২।
Moroko Unmochon (2)
৩।
Moroko Unmochon (3)
৪।
Moroko Unmochon (4)
৫।’
Moroko Unmochon (5)
৬।
Moroko Unmochon (6)
৭।’
Moroko Unmochon (7)
৮।
Moroko Unmochon (8)
৯।
Moroko Unmochon (9)
১০।
Moroko Unmochon (10)
১১।
Moroko Unmochon (11)
১২।
Moroko Unmochon (12)
১৩।
Moroko Unmochon (13)
১৪।
Moroko Unmochon (14)
১৫।
Moroko Unmochon (15)
১৬।
Moroko Unmochon (16)
১৭।
Moroko Unmochon (17)
১৮।
Moroko Unmochon (18)
১৯।
Moroko Unmochon (19)
২০।
Moroko Unmochon (20)
২১।
Moroko Unmochon (21)
২২।
বাংলা ভিশন টেলিভিশনের ক্যামেরার সামনে-
Moroko Unmochon (22)
২৩।
Moroko Unmochon (23)
২৪।
Moroko Unmochon (24)

No comments:

Post a Comment

Thank you very much for your comments.