Saturday, 8 December 2012

মৌণ সঙ্গীত-২৬

আজকের বিষয়ঃ ছবির পিছনের ছবি
দেখুনতো নিচের ছবি দুইটা চিনতে পারছেন কি না?
Photobucket
উপরের ছবিটা না চেনার কথা না। দেখা মাত্র সবাই চিনে ফেলেছেন, তাই না?
এটা সাধারন একটা ছবি বলে মনে হওয়া খুবই স্বাভাবিক কিন্তু প্রকৃত পক্ষে এই ছবিটা বিশ্বের সর্বাধিক বার দেখা একটা অতি পরিচিত ছবি।
যুক্ত রাস্ট্রের ক্যলিফোর্নিয়ার সনোমা ভ্যালি পাহাড়ের এই ছবিটি বিখ্যাত হয়েছে উইন্ডোজের XP Home Edition এর ডিফল্ট ওয়াল পেপার হিসেবে ব্যবহৃত হয়ে। আমেরিকার চিত্র গ্রাহক Chuck O’Rear ক্যালিফোর্ণিয়ার ১২১ নং পাহাড়ি হাই ওয়ের পাশ দিয়ে যাবার সময় এই দৃশ্যটি নজরে এলে গাড়ি থামিয়ে তারের বেড়া ডিঙ্গিয়ে সে দিন যে ছবিটি নিয়েছিলেন সেটিই আজ উইন্ডোজের এই জগত বিখ্যাত ছবি। যা আজ সারা বিশ্বে জাতি ধর্ম গোত্র বংশ ধনী দরিদ্র মালিক কর্মচারী ভেদে সকলেই প্রতি দিন দেখছে।
আজ থেকে ২০ বছর আগে যখন Chuck O’Rear এই ছবিটি তার ক্যামেরার ফিল্মে বন্দি করেছিলেন তখন এখানে ছিল নিচের ছবির এই লাল আঙ্গুর ক্ষেত।
Photobucket
এই এলাকার এই লাল আঙ্গুরে উত্পাদিত লাল ওয়াইন ছিল বিক্ষ্যাত ওয়াইন। ছবি নেয়ার পর একে ডিজিটাল প্রকৃয়ায় রূপ বদলে উপরের ছবিতে পরিবর্তন করেছেন। সে তার জীবনে অনেক বিক্ষ্যাত ছবি তুলেছেন। এই ছবি যখন মাইক্রোসফটের হাতে তুলে দেন তখন মাইক্রোসফট তাকে কত ডলার দিয়েছিল জানতে চাইলে সে কোন জবাব দেয়নি তবে শুধু এ টুকই বলেছিল যে “এক জন ফটোগ্রাফার কে একটা ছবির জন্য প্রদত্ত বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অংক”।
সুত্রঃ যুক্ত রাজ্যের মেট্রো পত্রিকা।

No comments:

Post a Comment

Thank you very much for your comments.