Tuesday 4 December 2012

স্বাগতম


সুপ্রিয় অতিথি ভাই ও বোনেরা,
আস সালামু আলায়কুম, ঈদ মোবারক। কে কেমন আছেন? সবাই আনন্দের সাথে ঈদ করে ফিরে এসেছেন নিজ নিজ কর্মক্ষেত্রে? স্নিগ্ধ শরতের বাতাসে ভেসে বেড়াচ্ছে আপনজনকে ছেড়ে আসার অদৃশ্য
কোন বেহালায় করুণ বিষাদের সুর, তাই না? এইতো জীবন পথের ভেলা, এই ভেলায় চরে পাড়ি দিতে হবে দূরের সেই চেনা জগতের অচেনা ভুবনে।

আমারও ভীষণ খারাপ লাগছিল ঈদের পর যেদিন দেখলাম আমি সহ মাত্র চার জন লগ ইন করে আছি। ভীষন খারাপ লাগল। আপনারা জানেন কয়েক দিন আগে একটা মারাত্মক দূর্ঘটনার সাথে মোকাবিলা করে এই ঈদের সব ছুটি শুধু ঘরে স্ত্রী সন্তানের সাথে কাটিয়েছি। শুধুমাত্র ঈদের নামাজ পরে দুই বড় বোনের বাড়ি যেতে পেরেছিলাম এর পরে কোমরের ব্যাথায় আর পারিনি। নিশ্চয় আপনারা সবাই ঈদের আনন্দে মেতে ছিলেন বলে ব্লগটা ছিল ফাঁকা যেমন ছিল ঢাকা শহরের রাস্তা ঘাট আর বাজার গুলি। আপনারা কে কিভাবে ঈদ করলেন একে একে তাই নিয়ে আসুন আড্ডা দেই।

সু স্বাগতম সবাইকে, যারা ঈদে গিয়েছিলেন আপন জনের সাথে মিলিত হতে। আপন জন, আত্মীয় স্বজন, পারা পরশী, বন্ধু বান্ধব, হিতাকাঙ্ক্ষী শুভাকাঙ্ক্ষী সবার সাথে দেখা করেছেন? একান্ত জনকে কি বলেছেন আমি তোমাকে ভালবাসি কিংবা I love you? কিংবা আমি তোমাকে/তোকে কত আদর করি, কত মায়া তোর জন্য, সব সময় তোর কথা আমার মনে হয় কিংবা মা তোমার মত মা এই জগতে আর নেই, তুমি সত্যিই খুব ভাল মা, আমি তোমাকে কত্ত ভালবাসি মা। যদি বলে থাকেন তাহলে ভাল কথা। আর যদি নিতান্ত আনন্দের আতিশয্যে বা ভুলে বা লজ্জায় বা শুধুমাত্র তাচ্ছিল্য করে না বলে থাকেন তাহলে আজই ফোন করে বা নিতান্ত একটা sms করে বলে দিন। “আমি তোমাকে ভালবাসি”। আমাদের জীবন পথের জন্য অন্যান্ন যে সব কথা নিত্য বলে থাকি সে তুলনায় খুবই ছোট্ট একটা কথা কিন্তু এর আবেদন অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই তিন শব্দের কথা কয়টি বদলে দিতে পারে আপনার আমার সাথে এই পৃথিবীর সম্পর্কের ধরন এবং গতি প্রকৃতি। ইংরেজি ভাষায় যেমন তিনটি যাদু শব্দ রয়েছে প্লিজ, এক্সকিউজ মি এবং সরি তেমনি এই বাক্যটিতে ও কিছু যাদু রয়েছে।

যেখানে স্বার্থের কোন বালাই নেই যেখানে ভালবাসা অর্থের মাপে মাপা যায় না সেখানে এই কয়েকটি শব্দের মূল্য অনেক অনেক অনেক। এই ঈদের সুখের স্মৃতি ধরে রাখতে আমাদের ভালবাসা গুলি বিলিয়ে দেই চারিদিকে ছোট বড়, চেনা অচেনা, জানা অজানা সবার জন্য। আবার নতুন করে শুরু করি বিদ্বেষ, হিংসা, মোহ আর আক্রোশ থেকে বেরিয়ে আসার নতুন এক প্রযুক্তি যার নাম ভালবাসার যাদু।

আসুন আজ থেকে আমরা আবার নতুন করে ভালবাসার প্রকল্প হাতে নিই। আমাদের ভালবাসার নীরব আর অদৃশ্য সৌধ রেখে যাই আমাদের উত্তর পুরুষের জন্য, শূন্যতার অভিশাপ মুছে রেখে যাই আগামীর জন্য। আগামী যেন দাঁড়াতে পারে তার নিজ মহিমায় উদ্ভাসিত হয়ে।
বিদায়ী ঈদের দীক্ষা নিয়ে আগামী ঈদের জন্য এই হোক আমাদের ব্রত।
ধন্যবাদ সবাইকে

No comments:

Post a Comment

Thank you very much for your comments.