Friday 30 November 2012

আমার বৌ এর ছাদ বাগান

১- গন্ধরাজ
 Photobucket
অনেকের অনেক রকমের শখ বা সময় কাটাবার উপায় থাকে। এর মধ্যে বাগান করা একটি বিশেষ শখ। তবে আজকালের এই ঢাকা শহরে বাগান করার শখ আর কারো অবশিষ্ট নেই। নানা বিরূপ কারণ এর
জন্য দায়ী, সেদিকে আর যেতে চাই না, বলতে গেলে এই নিয়েই এক উপন্যাস রচিত হয়ে যাবে। তবুও এর মধ্যে অনেকেই সব কিছু তুচ্ছ করে এই শখ কিছুটা হলেও মিটিয়ে যাচ্ছেন। তাদের মধ্যে আমার প্রিয়তমা স্ত্রী একজন। ঘরের ফুলদানি সাজানো থেকে কিছু ফল এবং সবজি তার বাগান থেকে নিয়মিত পেয়ে থাকি। আজ আপনাদের কাছে তার একটু পরিচয় করিয়ে দিচ্ছি, যদিও আহামরি ধরনের কিছু নয় তবুও যদি কেউ এই দেখে অন্তত কিছুটা অনুপ্রাণিত হয় সে জন্যই বিশেষ করে এটা দিচ্ছি। দেখুন তাহলে তার অবসরের কির্তিঃ

২- বেলি
Photobucket
৩- হাস্নাহেনা
Photobucket
৪- নাম না জানা সুন্দর ছোট্ট ফুল (সম্ভবত ব্লু স্টার)
Photobucket
৫-এই ফুলের সঠিক নাম আমার জানা নেই (কেউ বলে কেয়া আবার কেউ বলে কস্তুরি) তবে বাংলাদেশে প্রথম এসে আমার কাছে যে ফুল গুলি ভাল লেগেছিল এটি তাদের অন্যতম। যদি কারো এর সঠিক নাম জানা থাকে তাহলে দয়া করে জানাবেন।
Photobucket
৬-ছোট রঙ্গন
Photobucket
৭- গোলাপ
Photobucket
৮-গোলাপ
Photobucket
৯- এই গোলাপে সাজান ছোট্ট ফুলদানি
Photobucket
১০- আলমন্ডা, পিছনের সজনে গাছটাও তার লাগান তবে আম গাছটা আমার মায়ের স্মৃতি।
Photobucket
১১-ক্যকটাস
Photobucket
১২-এটাও নাম না জানা
Photobucket
১৩-ধুন্দল
Photobucket
১৪- বার মাসি কাগজি লেবু, আমার মায়ের স্মৃতি
Photobucket
১৫-চাল কুমড়া
Photobucket
১৬-কাচা মরিচ
Photobucket
১৭- পুই
Photobucket
১৮-তুলসী, কাচা মরিচ আর থানকুনি
Photobucket
১৯- বিলাতি ধনে পাতা
Photobucket
২০-টমাটো
Photobucket
২১- বড়ই
Photobucket
২২- এই সব ছবি যে আপনাদের কাছে পৌছে দিল সেই মহা শিক্ষিত আধূনিক যন্ত্র
Photobucket

1 comment:

Thank you very much for your comments.