Friday 10 August 2012

ঈদের বাজার

একটা মোটে গিন্নী আমার বড়ই হৃদয়বান
এবার ঈদে শাড়ি না পেলে করবে সে জান কোরবান।
ইফতারির পরে সেদিন এগিয়ে দিল এক লিস্টি
ভাবলাম বুঝি কিনতে আমায় বলবে কিছু মিষ্টি।

পড়ে দেখে প্রাণটা আমার চাইল, ছেড়ে যেতে খাঁচা
মনে বলে পরেছিস ফান্দে এবার, জানটা এখন বাঁচা।
ফর্দে লেখা চারটা শাড়ি তার দুইটা বেনারসি
একটা হল জামদানী আর একটা আনারসি।
জুতা স্যান্ডেল লাগবে কতেক মার্কা হবে বাটা
আরাম আয়েস সবই হবে থাকবে সুখে পা’টা।
তার সাথে থকবে সব ম্যাচিং করা হাতের চুরি
কানের দুল, গলার মালা মেলবে না তার জুরি।
নেইল পালিস, লিপস্টিক আর চোখের কাল কাজল
সাজব আমি থাকবে লোকে মেলে চোখটি সজল।
একটু পরে মেয়েরা সব দল বেধে এল বাবার কাছে
এসেই দেখে বাবার পাশে চুপটি করে মা বসে আছে।
মায়ের মত ভবটি ধরে বলল হেসে হেসে
কিচ্ছুটি আর যায়না পাওয়া এই পোরার দেশে।
ইদের পোষাক কিনতে আমরা যাব সিঙ্গাপুরে
ইচ্ছে যদি কর তুমি যেতে পার এক মজার টুরে।
বললাম আমি হতাশ হয়ে লাগবে কত টাকা
জীবন আমার নর বড়ে নেই যে চলার চাকা!
টাকা অতি তুচ্ছ ব্যাপার, লিখে দাও একটা চেক
দশ নয়ত বিশ লাখের মাঝেই সব, মানিয়ে নেব বেশ।

No comments:

Post a Comment

Thank you very much for your comments.