Friday 14 May 2010

Forest of Dean

নিউক্যাসেল থেকে গ্লস্টার আসার পর ভীষন ব্যস্ততার মধ্যে কেটে গেল প্রায় সপ্তাহ দুয়েক। সাউথ ওয়েলস এর সোয়ানসী, কার্ডিফ, ব্রিজেন্ড এবং লন্ডন দৌড়া দৌড়ি করে নাজেহাল হবার অবস্থা। শেষ পর্যন্ত কাজ সেরে যখন গ্লস্টারে সেঝ ভাইর বাসায় এলাম তখন ওরা বলল চলেন ফরেস্ট থেকে বেরিয়ে আসি। এর আগে আমাদের সুন্দর বনে যেতে হয়েছে অনেক বার সেই সুবাদে সুন্দর বন দেখেছি একে বারে গভীর ভাবে এমনকি এক বার প্রায় মামার হাতে পরার অবস্থা হয়েছিল। ভাগ্য ক্রমে বেচে গেছি। তা ছাড়া অন্য কোন বনে জঙ্গলে যাবার সুযোগ হয়নি। তাই আনন্দের সাথে ছোট ভাই এর প্রস্তাবে রাজী হয়ে গেলাম। চল দেখে আসি।

যথারীতি পর দিন শনিবার ওর বৌ বেশ পরিমান খাবার এবং নানা রকমের পানীয় নিয়ে প্রস্তুত হলো। আমরা দুই ভাই আমাদের ক্যেমেরা চার্জ করে অতিরিক্ত ব্যাটারি নিয়ে পথে নেমে গেলাম। রাতে ওর দুই বন্ধুকেও জানাল দাদা এসেছে চল সবাই মিলে ফরেস্ট অফ ডীন থেকে ঘুরে আস, ওরাও বেশ আগ্রহ নিয়ে সকালে এসেই হাজির। ওর আবার গাড়ি নেই, যেতে হবে বাসে। গ্লস্টার বাস স্ট্যান্ডের কাছেই বাসা। একটু পায়ে হেটে স্ট্যান্ডে এসে ৩০ নম্বর বাসে চেপে বসলাম।

প্রায় ৩০০ একরের এই বনে অনেক হরিণ আছে কিন্তু দুর্ভাগ্য ক্রমে আমাদের ক্যামেরায় ধরা দেয়ার জন্য তাদের কেউ এগিয়ে আসেনি। আরো আছে প্রায় তিন একর জমিতে ড্যাফোডিলের বাগান কিন্তু সারা দিন ঘুরে আমরা সেখানে পৌছাতে পারিনি। তবুও প্রকৃতির এই অকৃত্রিম সৌন্দর্য দেখে অবাক হয়েছি। কি ভাবে যে এমন যত্ন করে রেখেছে তা না দেখলে বিশ্বাস করা কঠিন। এর ভিতরে যা কিছু স্থাপনা যেমন, বিশ্রামাগার, টয়লেট, খাবার দোকান, বাঁদরের পাঠশালা (ছোটদের খেলার জায়গা), অফিস এগুলি সব কাঠের তৈরী।

তা এই বন ভোজনে সঙ্গি না করতে পারলে কি হবে যা দেখেছি তার কিছু নমুনা সবাইকে না দেখালে শান্তি পাচ্ছিলাম না। দেখে কেমন লেগেছে জানাতে ভুলবেন না কিন্তু। ৫ মিনিট ৩৫ সেকেন্ডের স্থির চিত্রে নির্মিত এই মুভিতে ৫৫টি ছবি রয়েছে।

No comments:

Post a Comment

Thank you very much for your comments.