Thursday 31 December 2009

মাঝু মনি

এই ছবিটা আমাদের গ্রামের একটা ছবি। এটি আমার সেঝ ভাই মোর্শেদ আখতারের তোলা, গত বতসর যখন দেশে গিয়েছিলো তখন তুলেছিলো।



লক্ষ্মি আমার পাগলি মা থাকিস হৃদয় জুড়ে
কোথায় গেলি সোনামনি আয়না কাছে ওরে।
আড়াআড়ি করে শুধু কাটাস সারাবেলা
যখন ডাকি তখনই তুই করিস শুধু খেলা,
অফিস থেকে এসে আমি পাইনা খুজে তোরে।
ঘুমের ঘোড়ে দেখিস শুধু ফুল কুড়ানোর স্বপ্ন
মন নেই তোর পড়াতে ভাবিস মায়ের জন্য,
ইস্কুলেতে ব্যাস্ত থাকিস ফিরবি কখন ঘড়ে।
(আমার মেঝ মেয়ে)
ভুপেন হাজারিকা এক গানে গেয়েছে  "ধনির দুলাল নইকো আমি গড়িয়ে দেব গয়না, পাহার খুজে এনে দিব কথা কওয়া ময়না"। আসলে আমিও কোন ধনি পিতা নই যে তাদের নিত্য নতুন খেলনা কিনে দিব  তাই মেয়েদের এই সব ছড়া , কবিতা বা গান লিখেই উপহার দিতাম এবং ওরা বেশ আনন্দের সাথেই তা গ্রহন করতো। উপরের এই ছড়াটা আমার মেঝ মেয়েকে নিয়ে লিখেছিলাম। বাসার সামনে আমার লাগানো একটা শিউলি ফুলের গাছ ছিলো ওতে শরত কালে ফুলে ফুলে ছেয়ে যেত তাই কুড়িয়ে আনার জন্য সকালে ঘুম থেকে উঠেই দৌড়  দিত পাছে অন্যরা কুড়িয়ে নিয়ে যায় সেই ভয়ে। ওর এই ফুল কুড়ানোর আগ্রহ দেখেই এই ছড়াটা লিখেছিলাম। এতে আবার আমার বড় মেয়ে সুর করে গান গেয়েও শোনাতো আর মাঝু খুব মনযোগ দিয়ে সে গান শুনতো

No comments:

Post a Comment

Thank you very much for your comments.