Saturday 26 September 2009

Vegetable soup

শব্জীর সুপঃ
যা যা প্রয়োজনঃ ২৫০ গ্রাম মুরগীর মাংস, আলু সহ / পদের শব্জী কিলো, / টা বরবটি(টিনের হলেও চলবে)দুইটা পিয়াজ, চা চামচ টেস্টিং সল্ট, / টা কাচা মরিচ(ইচ্ছা অনুযায়ী), টেবিল চামচ সয়া সস, টেবিল চামচ সাদা সিরকা, আপনার রুচি অনুযায়ি লবন, টেবিল চামচ নুডলস ভাঙ্গা, / টেবিল চামচ কর্ন ফ্লাওয়ার(ইচ্ছা অনুযায়ি, না হলেও সুপ হয়ে যাবে), আধা কাপ দুধ।
প্রথমে মাংশ ছোট করে কেটে ধুয়ে পানি ঝড়িয়ে নিন। টেস্টিং সল্ট, সয়া সস, সিরকা এবং লবন দিয়ে মাখিয়ে ঘন্টা খানিক রেখে দিন। বরবটি গুলি মরিচের মত চিকন কুচি করে কাটবেন, সুপের উপর ভাষবে দেখতে সুন্দর লাগবে।
শব্জী গুলি প্রায় বা দেড় ইঞ্চি লম্বা করে একটু মোটা করে কেটে আলাদা করে রাখুন, এর উপরে বাকী টেস্টিং সল্ট, সয়া সস ছিটিয়ে দিন। পিয়াজ মরিচ কুচি করে কেটে নিন।
দুই লিটার পানি গড়ম হতে দিন। পানি গড়ম হলে নুডলস ছেড়ে দিন। সেদ্ধ হলে ছাকনি দিয়ে ছেকে সামান্য একটু তেল দিয়ে মাখিয়ে রাখুন, পানি ফেলে দিবেন না। নুডলসের ওই পানিতে এবার মাংশ সেদ্ধ হতে দিন। মাংশ সেদ্ধ হলে শব্জী, পিয়াজ কাচামরিচ গুলি মাংশের সাথে মিশিয়ে দিন। ভালো করে সেদ্ধ হলে নুডলস ছেড়ে দিন। ভাল করে নাড়বেন নয়তো নুডলস চাকা ধরে যাবে। / মিনিট জ্বাল হলে দুধের সাথে কর্ন ফ্লাওয়ার গুলিয়ে ডেকচিতে ছেড়ে দিন, ঘন ঘন নাড়ুন নাড়া কম হলে কর্নফ্লাওয়ার ডেকচির তলায় জমে যাবে। কর্ন ফ্লাওয়ার না দিলেও দুধ দিবেন, তাহলে শব্জীর কসে অনেক সময় সুপের রঙ কালচে দেখায় দুধ দিলে সেই কালচে ভাব থাকে না। সুপ ঘন হয়ে এলে নামিয়ে গড়ম গড়ম পরিবেশন করুন।

No comments:

Post a Comment

Thank you very much for your comments.