Saturday 26 September 2009

Shami kebeb



শামি কাবাবঃ
যা যা প্রয়োজনঃ মাংশের কিমা আধা কিলো, ছোলার ডাল ১৫০ গ্রাম, দুইটা পিয়াজ, একটা পিয়াজের বেরেস্তা, ভাজার জন্য যথেস্ট তেল, এক টেবিল চামচ আদা, এক টেবিল চামচ রসুন, এক টেবিল চামচ জিরা, / টা এলাচ, ছোট / টুকরা দারচিনি, /৩টা লবঙ্গ, /৫টা কাচামরিচ, / টা শুকনো মরিচ, একটা তেজপাতা, সামান্য একটু শাহ জিরা, চা চামচ গোল মরিচ, একটু টেস্টিং সল্ট অথবা চিনি, পরিমান মত লবন, একটা ডিম, একটা লেবু, এক টেবিল চামচ পুদিনা পাতা, এক টেবিল চামচ কিসমিস।
করনীয়ঃ ডিম, লেবু, বেরেস্তা পুদিনা পাতা বাদে সব কিছু এক সাথে একটা ডেকচিতে চাপিয়ে সেদ্ধ দিন, এমন পরিমান পানি দিবেন যেন সব কিছু গলে যায় এবং কোন পানি না থাকে। সেদ্ধ হলে বেরেস্তা, পুদিনা পাতা মিশিয়ে পাটায় বাটুন অথবা কিমা মেশিন থাকলে তাতে কিমা করে নিন।একটু তেল এবং লেবুর রস মিশিয়ে নিন। নরম হলে একটু ক্রাম পাউডার মিশিয়ে নিন। আর যদি শক্ত থাকে তাহলে ডিম ভেঙ্গে মেখে নিন।
আপনার পছন্দ মত সাইজের কেক করে নিন, হাতে লেগে গেলে হাতে একটু করে তেল মেখে নিবেন। কড়াইতে তেল গড়ম দিন, তেল গড়ম হলে একটা ছেড়ে দেখুন ভাংছে কি না। যদি ভেঙ্গে যায় তাহলে বড়ি বা কেক গুলি ফেটা ডিমে ডুবিয়ে ডুবো তেলে ছাড়ুন মাঝারী আচে ভেজে নিন। পোলাও, বিরিয়ানি, রুটি বা পরটা যে কোন কিছুর সাথেই পরিবেশন করা যায়।বাটা ডাল মাংশ ফুড কন্টেইনারে করে এক সপ্তাহ পর্যন্ত ফ্রীজে রাখা যায়। যেদিন দরকার হবে ভেজে নিলেই হোল।

No comments:

Post a Comment

Thank you very much for your comments.