Saturday 26 September 2009

Nargis kebab

নার্গিস কাবাবঃ
যা যা প্রয়োজনঃ কিমা ৫০০গ্রাম, স্লাইচ ব্রেড কুচি করে কাটা, ২টা পিয়াজ কুচি, /৩টা কাচা মরিচ কুচি, /৮টা গোল মরিচ, চা চামচ আদা পেস্ট, চা চামচ রসুন পেস্ট, টেবিল চামচ পুদিনা পাতা, পরিমান মত লবন, একটু টেস্টিং সল্ট বা চিনি, টেবিল চামচ টমাটো কেচাপ, একটা লেবুর রস, / টেবিল চামচ তেল।
করনীয়ঃ টমাটো কেচাপ, লেবুর রস তেল এক সাথে ভাল করে ফিটে সস বানান, এই সসে পাউরুটি ভিজিয়ে নিয়ে কিমা সহ সব কিছু এক সাথে ভাল করে মেখে নিন।
বেকিং ট্রেতে একটু তেল মেখে বিছিয়েও দিতে পারেন, বেক হয়ে গেলে নিজের ইচ্ছে মত কেটে নিবেন, আবার কেক এর মত করে বা্নিয়ে ট্রেতে সাজিয়ে দিতে পারেন।ওভেনে গ্যস মাত্রা , বিজলীর মাত্রা ১৮০ ডিগ্রী সেঃ তাপে বেক করে নিন ২৫ মিনিট পর মাঝে মাঝে উলটে দিবেন। যাদের ঘড়ে ওভেন নেই তারা তাওয়ায় ছেকে নিতে পারেন।
৩। চাপলি কাবাবঃ
যা যা প্রয়োজনঃ ৫০০গ্রাম কিমা, /৪টা কাচামরিচ, /৪টা শুকনা মরিচ, টেবিল চামচ আদা, টেবিল চামচ রসুন, / টা এলাচ, /৩টা লবংগ, /৩টুকরা দারচিনি, /৬টা গোল মরিচ, / চা চামচ জয়ফল গুড়া বা পেস্ট এবং এর চার ভাগের এক ভাগ যৈত্রি পেস্ট, চা চামচ ভাজা জিরা গুড়া, টেবিল চামচ কাচা পেপে পেস্ট, আধা কাপ বেসন (কড়াইতে ছেকে নেয়া), চা চামচ কেওড়া জল, একটা লেবুর রস, / টেবিল চামচ তেল, স্বাদ অনুযায়ি লবন।
এই সব কিছু এক সাথে মিশিয়ে ভালো করে মেখে নিন যেন কোন দানা বা চাকা না থাকে। আপনার পছন্দ অনুযায়ি ডিমের আকারে পাতলা কেক করুন। তাওয়ায় তেল দিয়ে ছেকে ভেজে নিন। চাটনি বা সস দিয়ে পরিবেশন করুন

No comments:

Post a Comment

Thank you very much for your comments.