Friday 23 November 2012

আমার গানের মালা-প্রিয়ার ঘুম

 
ছবিঃ ইন্টারনেট
সুর এবং কণ্ঠ- শতদল হালদার
তালঃ কাহারবা
গানের অডিও লিঙ্ক-প্রিয়ার ঘুম

আমার প্রিয়ার ঘুম ভাঙ্গাতে



পাখি যেন ডাকে তার মন রাঙ্গাতে
সুর তোলে মৌমাছি গান শোনাতে
মুখে তার কি যেন আবেশ আছে লেগে।।

চোখ মেলে মিটি মিটি করে পাপড়ি
এখনি ফুটিবে যেন পলাশ কুড়ি
মেঘের বন্যা রয়েছে মিশে কুন্তলে
গোলাপের হাসি যেন ঠোটে আছে লেগে।।

কাচের চুড়ি হাতে করে রিনি ঝিনি
আজো যেন মনে হয় আগে তো শুনিনি
ঘুমে তো নয় যেন আছে জেগে
পলাশের পরশ হৃদয়ে আছে লেগে।।

ভুমিকাঃ অনেক দিন আগে যখন আমি মংলা বন্দরে চাকরি করি এবং সেই সুবাদে সুন্দর বনের কাছে বন্দরের আবাসিক এলাকায় থাকি তখন এক বসন্ত মাখা ছুটির দিনে খুব ভোরে আমার ঘুম ভেঙ্গে গেলে বারান্দায় বসে ডানে পশুর নদী, বায়ে মংলা নালা এবং সমুখে সুন্দর বনের প্রাকৃতিক সৌন্দর্য দুই চোখ ভরে দেখছিলাম এবং আমার গিন্নির ঘুম থেকে জাগার অপেক্ষা করছিলাম এক সাথে কফি খাব বলে। সাধারনত আমি ঘুম থেকে জেগে কখনও তাকে বিছানায় দেখিনি। ভাবছিলাম সে উঠলে দুই জনে বারান্দায় বসে কফি খেতে খেতে প্রকৃতি দেখব।
কিন্তু, তার উঠতে দেরি হচ্ছে বলে রুমে এসে ওর মুখের ডিকে তাকিয়ে মনটা মায়ায় ভরে গেল। আহা! এমন নিশ্চিন্তায় ঘুমাচ্ছে, ঘুমাক। অনেক ক্ষণ ওর মুখের দিকে তাকিয়ে থাকতে থাকতে কবি হৃদয়ে যে ভাবের উদয় হয় তাই হল। বাসার আমার স্ত্রীর সহকারিকে কফি করে দিতে বলে লেখার খাতা আর কলম নিয়ে ওর পাশে বসে শুরু করলাম লেখা। কখন যে কফি দিয়ে গেছে বলতে পারব না। লেখা প্রায় শেষ এমন সময় সে চোখ মেলে তাকিয়ে দেখে আমি পাশে বসে আছি হাতে খাতা কলম। পড়ে দেখে…………………………।
উপরে যা দেখছেন তাই।

No comments:

Post a Comment

Thank you very much for your comments.