Thursday 22 November 2012

দয়া কর হে প্রভু

Photobucket
হে করুণাময় পরওয়ারদিগার
আমি গুনাহগার বান্দা তোমার।
লা শরীক তুমি, নিরাকার মহান
রসুলে হাবিব তোমার প্রিয় আদম সন্তান।
সবার সেরা তুমি শিল্পী, বৈজ্ঞানিক
সবার সেরা তুমি হেকিম দার্শনিক।

চন্দ্র সূর্য নক্ষত্র গ্রহ তারা
আকাশ বাতাস নদী তন্দ্রা হারা,
দিবা নিশি গায় সবে তোমার জয়গান
অনন্ত অসীম প্রভু তুমি মহীয়ান।
পাহাড় গিরি পশু পাখি আর মেঘ বৃষ্টি
বৃক্ষলতা পুষ্প কানন তোমারই নিপুণ সৃষ্টি।
ঝর্ণাধারা শ্যামল সবুজ মেঘের ছায়া
ফুল ফসল পিতামাতার স্নেহ মায়া।

সবই দিয়েছ ভুবনে, দিয়েছ দয়ার সাগর
রহমানুর রহীম তুমি চির অমর।
তোমার ইশারায় এসেছি দুনিয়াতে
আমায় করেছ মহান মখলুকাতে।
সবই দিয়েছ প্রভু তোমার নিয়ামত
অধম আমি শুধু করি তার খেয়ানত।
দেখিয়েছ পথ নবীর দ্বারা
বারেবারে হয়েছি সে পথ হারা।
শয়তানের ছলনায় দুনিয়ার মোহে
দেখি না তোমায় জ্যোতি হীন চোখে।
অন্ধ আমি অজ্ঞান আমি নাই চেতনা
রহম তোমার পাবনা বলে মনে জাগে বেদনা।

তোমার বান্দা আমি উম্মতে রসুল
ক্ষমা করে যত ভুল বন্দেগী কর হে কবুল।
চারিদিকে শুধু তোমার সারা পাই
তোমার দয়া বিনা কোন গতি নাই।
চাহি না কিছু আর এই জীবনে
ঠাই যেন পাই তোমার ভুবনে।

(আবার দেখা হবে যখন আকাশে উঠবে একাদশীর বাঁকা চাঁদ আর চাঁদের আবহ আবেশে থাকবে আলো ছায়ার মায়া জড়ান আকাশ জুড়ে তারার হাট। তেমনি কোন এক মায়াবী রাতে, আগামীর আমন্ত্রণে।)

No comments:

Post a Comment

Thank you very much for your comments.