Tuesday 28 August 2012

ডাক্তার

ডাক্তার সাব কনতো দেখি আমি এখন উপায় করি কি
খেতে মোটেই পারিনা যে মন্ডা মিঠাই, নিমাই বাবুর ঘি।
বয়স আমার বাইশ, চুলেতে পাক ধরেছে ঘুম হয় না গাড়
পেটে ক্ষুধা চোখে ঘুম মাথায় পাকা চু্‌ল, দাতে বেজায় ধার।


একটু হা করুণ, জিহ্বা দেখি হাতটা কোথায় দেখতে হবে নাড়ী
নিজেই সব দেখি আ্মি, নার্স আর কম্পাউন্ডেরা বড্ড আনারি।
ওরে হেকমত আলি, থাক কোথায় এস কাছে কর কিছু কাজ
রুগী এলো চেম্বারে তাই ইনকাম হবে মস্ত ভারী আজ।

ইলিশ কিনব এক জোড়া, ভাজি হবে আরো হবে দোপেয়াঁজি
গিন্নিকে বলব আরো করতে একটু সরষে ইলিশ পটল ভাজি।
ডাক্তার বাবু, এইতো আমি হেথায় আছি দরজা্রই পাশে
দরকার হলে ডাকবেন আমায় একটু জোরে কেশে।

আন দেখি থার্মোমিটার, টেথিস্কোপ আর একটা ছুরি
দেখব কেটে পেটের ভিতর হয়েছে কি বিশাল কোন ভুঁড়ি!
সারাশীটা দাওতো দেখি ফেলতে হবে দাঁত, দুই তিন চারি
হাতটা তুমি ধর কষে বাকী যা আছে সবই আমি পারি।

এই তল্লাটে সবাই বলে ডাক্তার আমি অতি সরস জুরি মেলা ভার
এসেছেন আপনি সঠিক জাগায় চিকিৎসা পাবেন অতি চমত্কার।
ওহে বাবু অসুখ আমার পেটে, চোখে, মাথার চুলে লাগবে কেন ছুরি
আমায় বুঝি কেটে কুটে মেরে ফে্লার ছলা করছেন, এটা কোন চাতুরি?

No comments:

Post a Comment

Thank you very much for your comments.