Monday 9 July 2012

ফুল কুড়িতে স্বপ্ন পুরী

পৃথিবীর বিভিন্ন দেশে সেখানকার আলো বাতাস আর জল মাটিতে বিভিন্ন রকমের ফুল, ফল, কাঠ, আনাজ এবং পথের ধারে বাহারি বনফুল ফুটে। প্রকৃতি নিজ নিয়মেই এগুলি করে যাচ্ছে কেউ দেখুক বা না দেখুক তাতে তার কিছু যায় আসে না। এর মধ্যে কিছু অতি যতনে আবার কিছু বিনা যত্নেই হয়ে থাকে। যে ফুল মালি নিজে যত্ন করে লাগায় তার কিছু আমরা চেয়ে দেখি, ঘর সাজাই কিংবা প্রিয়তমার গলায়
মাথায় জড়িয়ে তাকে করে তুলি আরো বেশী কমনীয় মোহনীয়, আবার কিছু ফুল একা একা ফুটে একা একাই ঝরে যায়। একটু চোখ মেলে দেখলে দেখা যাবে এগুলির সাথে ছড়িয়ে রয়েছে অসাধারণ সৌন্দর্য যা কোন দিন আমাদের চোখ মেলে দেখার ইচ্ছা জাগেনি বা সময় হয়ে উঠেনি। কখনও বা চোখ মেলে দেখলে মনে হয় বাহ! দারুণ তো!!

এমনি কিছু বনফুল এবং বনের ছবি নিয়ে এর আগে "বনফুল" এবং "ফরেস্ট অফ ডীন" নামে পোস্ট দিয়েছিলাম হয়ত দেখেছেন। আজ আমাদের দেশের কিছু ফুল নিয়ে এমনি একটা মুভি আপনাদের দেখার সুবিধার জন্য ছোট করে পাঁচ খন্ডে দিচ্ছি। মোট ১১ মিনিট ১০ সেকেন্ডের এই ছবিতে এখানে ১১৯ টি বিভিন্ন রকমের ফুলের স্থির চিত্র রয়েছে, নেপথ্যে রয়েছে ফিরোজা বেগমের কণ্ঠে তিনটি নজরুল সঙ্গীত। অধিকাংশ প্রসাধনী এবং সুগন্ধিতে যে ল্যাভেন্ডার ব্যবহার হয় এগুলি আমাদের দেশে হয় না এটা হয় শীতপ্রধান দেশে তবে আমি একটি ছবি বিলাতের লেস্টার শহরের এবে পার্ক থেকে নিয়েছিলাম আর অন্য দুটি নেট থেকে নিয়েছি, এটাই দেশের বাইরের কোন ফুলের ছবি।

এখানে অধিকাংশ ছবি আমার নেয়া তবে কিছু ছবি ইন্টারনেট থেকে নিয়েছি।






Enhanced by Zemanta

No comments:

Post a Comment

Thank you very much for your comments.