Wednesday 23 September 2009

Some tips on cooking/রান্নার কিছু কৌশল

১। রান্না বান্না একটি সুক্ষ এবং  নিপুণ শিল্প। যে কোন এক জন তৃপ্তির সাথে খেয়ে তাৎক্ষনিক ভাবে যে পরিমান সন্তষ্ট হয় অন্য কোন উপায়ে তা সম্ভব নয়। আপনার স্বামী, সন্তান এবং অন্য যে কোন প্রিয় জন যদি সুস্বাদু খাবার খেয়ে তৃপ্তি পায় তাতেই আপনার পরম শান্তি। অত্যন্ত ধৈর্য্য এবং যথেষ্ট সময় নিয়ে উপযুক্ত কৌশল জেনে রান্না করুন, আপনার রান্না সুস্বাদু হবেই। আবার ওদিকে তাড়াহুড়ো করে যেমন তেমন ভাবে রান্না করলে তা সুস্বাদু হবার কোন উপায় নেই। এখানে কিছু সাধারন কৌশল জানালাম।


 ২। যারা গুড়া মশলা ব্যবহার করেন তাদের জন্যঃ  আপনি আজ কি কি রান্না করবেন তা আগেই ঠিক করে নিন। যেমন মাছ, মাংশ বা আর যাই হোক। সেই অনুযায়ী মাছের মশলা, মাংশের মশলা এগুলি সব আলাদা আলাদা করে ছোট বাটি বা কাপে নিয়ে গরম পানিতে ভিজিয়ে রাখুন। সম্ভব হলে দু চার ফোটা লেবুর রস বা কালো ভিনেগার দিতে পারেন

৩। পিয়াজ বা মশলা বেশি আঁচে ভুনবেন না, মাঝারি আঁচে ভুনবেন। মশলা ভুনা হয়ে গেলে মাংশ রান্নার ক্ষেত্রে মাংশ ভুনবেন তাও মাঝারি আঁচে। ঝোল দেয়ার পর আচ বাড়িয়ে দিবেন কিন্তু যখন ফুটতে শুরু করবে তখন আবার আস্তে আস্তে আচ কমিয়ে দিবেন হাড়ি ঢেকে রাখবেন। এখন এই ঢিমে আঁচে রান্না শেষ করুন। মাছ সব সময় ঢিমে আঁচে রান্না করুন।

৪। শাক সব্জী কেটে ধুবেন না, ধুয়ে কাটবেন।

৫। কাচা মরিচ কুচি করে কাটলে ঘ্রাণ থাকে না। লম্বা করে কাটবেন এবং রান্না শেষ হয়ে এলে উপরে ছড়িয়ে দিয়ে নামানো পর্যন্ত ঢেকে রাখবেন, ঝালের সাথে সুন্দর ঘ্রাণ থাকবে।

৬। ধনে পাতা ছড়িয়ে দেবার পর জ্বাল দিবেন না, হাড়ি নামিয়ে ঢেকে রাখবেন।

৭। ইলিশ মাছ এবং মসুর ডালে রসুন দিলে ঘ্রাণ নষ্ট হয়ে যায়।

৮। নুন, ঝাল, জ্বাল ও ঝোলের সমন্ব্বয়ে রান্নার স্বাদ নির্ভর করে।

৯। সম্ভব হলে রান্নায় গরম পানি ব্যবহার করুন। সময় কম লাগবে সেদ্ধ হবে তারা তারি।

১০। হাড়ি, পাতিল বা কড়াই কেনার সময় তলা ভারী দেখে কিনবেন। তাতে তলায় কম ধরবে রান্না করে আরাম পাবেন।

১১। কথায় বলে মাছের স্বাদ ধোয়ায়। মাছ ভালো ভাবে ধোয়া না হলে আঁশটে গন্ধ থাকলে সে মাছ আর কোন ভাবেই রান্না করে সুস্বাদু করা যাবে না। মাছ ধোয়া অসুবিধা হলে কেটে কুটে একটু ধুয়ে নিয়ে লবন, লেবুর রস এবং একটু হলুদ দিয়ে মাখিয়ে ঘন্টা খানিক রেখে দিন, মাঝে মাঝে নেড়ে দিবেন। তারপর ভাল করে বেশি পানি দিয়ে কয়েক বার ধুয়ে নিবেন। আঁশটে গন্ধ থাকবে না।

১২। কলিজা রান্নার সময় বেশিক্ষণ জ্বাল দিবেন না তাতে কলিজা শক্ত হয়ে যায়। কলিজা রান্না হতে ৩০ থেকে ৪০ মিনিটের বেশি লাগার কথা নয়।

1 comment:

  1. ফাহমিদা15 March 2010 at 07:38

    বেশ কিছু অজানা কৌশল জানলাম। ধন্যবাদ।

    ReplyDelete

Thank you very much for your comments.