Sunday 27 September 2009

Piri piri chicken

পিরি পিরি চিকেনঃ
চিকেন ব্রোস্টের মত সাইজের একটা আস্ত মুরগী ধুয়ে পানি ঝড়িয়ে নিন।
যা যা লাগবেঃ আপনার স্বাদ মত লবন, একটু গোল মরিচের গুড়া, / টা কড়া ঝাল কাচামরিচ, এক টেবিল চামচ রসুন পেস্ট, আধা টেবিল চামচ আদা পেস্ট, এক টবিল চামচ ক্যপসিকাম পেস্ট(এটা না পেলে ক্ষতি নেই), প্রায় ১০০ গ্রাম মাখন বা সুর্যমুখি তেল বা সয়াবিন তেল, টেবিল চামচ কাল ভিনিগার।
আগের মত ওভেন গড়ম করে নিন। প্রথমে মরিচ গুলি মিনিট দশেক বেক করে টুকরো করে কেটে নিন। এবার একটা ডেকচিতে মাখন বা তেলটুক ঢেলে দিন, তেল গড়ম হলে বেক করা কাচা মরিচ সহ মাংশ বাদে আর সব কিছু মিশিয়ে / মিনিট নেড়ে চেড়ে জ্বাল দিন। এবার চুলা থেকে নামিয়ে ঠান্ডা হতে দিন। ঠান্ডা হলে একটা ব্লেন্ডারে করে ব্লেন্ড করে নিন। এই ব্লেন্ড করা মাখন/তেল মশলা দিয়ে একটা ডেকচিতে মাংশ মাখিয়ে নিয়ে ঢেকে / ঘন্টা রেখে দিন(এর সাথে কয়েকটা আলু কেটে চার টুকরো করে দিতে পারেন, এই মশলার সাথে বেক করা আলু খেতে ভালোই লাগে)
এবার গ্যাসের ওভেন মাত্রা এবং ইলেকট্রিক ওভেন ২০০ ডিগ্রী সে, তাপে গড়ম করে একটা ট্রেতে সামান্য তেল ছড়িয়ে দিয়ে মশলা মাখানো বা মেরিনেট করা মুরগীর বুক উপরের দিকে রেখে ট্রেতে করে ওভেনে ঢুকিয়ে দরজা বন্ধ করে দিন, আধা ঘন্টা পর খুলে উলটে দিন। কিছুক্ষন পর পর দেখবেন কি হচ্ছে। কড়া বাদামি রঙ হলে মনে করবেন হয়ে গেছে। এবার নামিয়ে পোলাও, বিড়িয়ানির সাথে কিছু ফ্রেঞ্চ চিপ্স সালাদের সহ পরিবেশন করুন।
আজ এই পর্যন্তই রইলো

আগামিতে আবার দেখা হবে। কারো কোন জিজ্ঞ্যাসা বা প্রত্যাশা থাকলে আমাকে নির্দ্বিধায় জানাবেন, আমি আপনার কাছেই রয়েছি


No comments:

Post a Comment

Thank you very much for your comments.